স্পেকট্রাম অধিকারে বাংলার জন্য এগিয়ে Airtel, মিলবে আরও ভালো পরিষেবা!

source_logo
Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

#নয়াদিল্লি: টেলিকম পরিষেবায় বাংলার জন্য সুখবর। ৬৫ MHz সব চেয়ে বৃহত্তম স্পেকট্রামের অধিকারী Bharti Airtel বাংলায় অতিরিক্ত ২১.৬ MHz স্পেকট্রাম মোতায়েন করছে। একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে Airtel জানিয়েছে “২৩০০ ব্যান্ডে ১০ MHz স্পেকট্রাম, ২১০০ ব্যান্ডে ৫ MHz স্পেকট্রাম, ১৮০০ ব্যান্ডে ৩.৮ MHz স্পেকট্রাম এবং ৯০০ ব্যান্ডে ২.৮ MHz স্পেকট্রাম মোতায়েন করা হয়েছে।”

সংস্থার দাবি অনুযায়ী, এর ফলে যা হবে “২৩০০,২১০০,১৮০০,৯০০ ব্যান্ডের বেশি পরিমাণে স্পেকট্রাম ক্ষমতার ফলে ইন্টারনেটের স্পিড বাড়বে। গ্রাহকদের অসুবিধা কমবে। চাহিদা মিটবে বলে আশা করা হচ্ছে এবং Airtel নেটওয়ার্ক 5G পরিষেবার জন্য প্রস্তুত থাকবে।”

টেলিকম সংস্থা জানিয়েছে শহর এবং শহরতলির আবাসনের ভিতরে ইন্টারনেট ও ফোন কলে যে অসুবিধাগুলির এতদিন সম্মুখীন হয়েছেন গ্রাহকরা, তা আর থাকবে না, এবার পরিষেবা আগের থেকে আরও ভালো হবে। এর পাশাপাশি, গ্রামের মানুষরা আরও উচ্চমানের কভারেজ পাবেন।

সংস্থার সিইও সিদ্ধার্থ শর্মা (Siddharth Sharma), জানিয়েছেন “সম্প্রতি শেষ হওয়ার স্পেকট্রাম নিলামে বাংলার জন্য ২১.৬ MHz স্পেকট্রাম অধিগ্রহণ করা হয়েছে। ৯০০ MHz হাই ব্যান্ডের 4G পরিষেবা অনেক উন্নত হবে। বাংলার এয়ারটেল গ্রাহকরা এবার থেকে ঘরে ঘরে উন্নত 4G ডেটা ও HD কোয়ালিটির কলিং পরিষেবা উপভোগ করতে পারবেন।” তিনি আরও বলেন “৬৫ MHz এর বৃহত্তম স্পেকট্রামের অধিকারী Airtel বাংলার জন্য আরও উন্নত পরিষেবা দিতে প্রস্তুত। Airtel-এর প্রায় ২০ মিলিয়ন গ্রাহক রয়েছে পশ্চিমবঙ্গে। যা রাজ্যের ৯৮ শতাংশ-এরও বেশি জনসংখ্যা কভার করে।”

কিছু দিন আগে জানা গিয়েছিল দেশে গড়ে তোলা হবে 5G নেটওয়ার্ক, সেই লক্ষ্যে এক সঙ্গে হাত মেলায় Bharti Airtel এবং টাটা কনসালট্যান্সি সার্ভিসেস লিমিটেড (Tata Consultancy Services Limited), সংক্ষেপে TCS। 5G নেটওয়ার্কের ব্যাপারে দেশের অন্য টেলেকম সংস্থাগুলোর তুলনায় এগিয়ে আছে এয়ারটেল। সূত্রের খবর, দেশে 5G পরিকাঠামো গড়ে তোলার কাজে টাটা কনসালট্যান্সি সার্ভিসেস লিমিটেড এর মধ্যেই O-RAN প্রযুক্তি নির্ভর রেডিও এবং NSA/SA Core তৈরি করা হয়েছে যা ২০২২ সালের জানুয়ারি মাস থেকে বাণিজ্যিক ভাবে উন্নয়নের লক্ষ্যে উপলব্ধ হবে।

Explore More Districts