সপ্তমীতে ঘরোয়া ভূরিভোজে পাতে থাক পনির পসিন্দা

আজ মহাসপ্তমী। আজ দিনভর পঞ্চবেঞ্জনে ভূরিভোজে পাতে থাকবে নানা মুখরোচক পদ। এই উপলক্ষে আজ বাড়িতে বানিয়ে নিন জিভে জল আনা পনির পসিন্দা।

পনির খেতে অনেকেই ভালবাসেন। পনির দিয়েই লোভনীয় এমন সব রেসিপি বানানো যায় যা সহজেই টেক্কা দিতে পারে যে কোনও মুখরোচক আমিষ পদকে। আজ শিখে নেওয়া যাক রেস্তোরাঁর মতো পনির পসিন্দা বানানোর সহজ কৌশল।

পনির পসিন্দা বানাতে লাগবে:

পনির ২০০ গ্রাম, ২টো মাঝারি সাইজের পেঁয়াজ, ২ চামচ আদা বাটা, ২ চামচ রসুন বাটা, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চামচ টক দই, ১ চামচ টম্যাটো বাটা, ৫০ গ্রাম কাজু বাটা, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ গরম মশলা, ২ চামচ রোস্টেড জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, স্বাদ মতো নুন আর চিনি, ধনে পাতা কুঁচি ২ চামচ, ফ্রেশ ক্রিম ২ চামচ।

পনির পসিন্দা বানানোর পদ্ধতি:

প্রথমে পেঁয়াজগুলোকে ছোট টুকরো করে কেটে সিদ্ধ করে নিয়ে মিক্সটিতে খুব ভাল করে বেটে নিন।

এর পর পনির ছোট ছোট চৌকো টুকরো করে কেটে নিতে হবে। এ বারে গ্যাসে ননস্টিক কড়াই বসিয়ে নিয়ে পনিরের টুকরোগুলো সেকে নিয়ে উষ্ণ নুন জলে আধঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।

আধঘন্টা পর গ্যাসে ননস্টিক কড়াই বসিয়ে কড়াই গরম হলে ১ চামচ চিনি দিয়ে চিনি টাকে ২ থেকে ৩ মিনিট খুব ভাল করে নাড়তে হবে। চিনিটা লালচে লালচে হয়ে এলে ওর মধ্যে ১ চামচ জল দিয়ে আরও মিনিট দুয়েক নাড়তে হবে। দু’মিনিট পর পেঁয়াজবাটা দিয়ে খুব ভাল করে ৪ থেকে ৫ মিনিট কষিয়ে নিন। ৫ মিনিট পরে ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা লঙ্কা বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে আরও কিছুক্ষণ ভাল করে কষিয়ে নিন মিনিট দশেক।

এর পরে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে খুব ভাল করে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এ বার ওর মধ্যে জল সমেত পনির দিয়ে খুব ভাল করে নেড়ে ৬ থেকে ৭ মিনিট ঢেকে রাখুন।

মিনিট সাতেক পরে ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে ফ্রেশ ক্রিম দিতে দিতে নাড়াচাড়া করে মিনিট তিনেক পর ধনে পাতা কুঁচি ছড়িয়ে মাখা মাখা অবস্থায় নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে পোলাও বা রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা পনির পসিন্দা। তথ্য সূত্র: জি ২৪ঘন্টা।

Explore More Districts