লকডাউনে বাস সার্ভিসের দাবি জবি ছাত্র অধিকার পরিষদের

Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

কঠোর লকডাউনে ঢাকায় আবদ্ধ শিক্ষার্থীদের জন্য জবি প্রশাসনের কাছে বাস সার্ভিসের দাবি জানিয়েছে ছাত্র অধিকার পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।

সোমবার (৫ জুলাই) ছাত্র অধিকার পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবু বকর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানান তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক করোনা সংকট মোকাবিলায় কঠোর শাট ডাউনসহ নানা কড়া পদক্ষেপের ফলে অর্থনীতি বিপর্যস্ত  হয়ে পড়েছে। অসংখ্য মানুষের রুজি-রোজগারে টান পড়েছে। উৎপাদনশীলতাও মুখ থুবড়ে পড়ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তাদের পরিবার এই সংকটের বাইরে নয়। যে সব শিক্ষার্থীরা খন্ডকালীন চাকরি কিংবা টিউশনি করে নিজের শিক্ষা খরচ বহন করতো এই সংকটে তা বন্ধ রয়েছে এবং তাদের পরিবারগুলোর অবস্থা নাজুক।

বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী অজপাড়াগাঁয়ের। ঠিকমত বিদ্যুৎ যেখানে পৌঁছায়নি সেখানে ইন্টারনেট সেবা বিলাসিতা মাত্র। সে জন্যে অনলাইন ক্লাস শুরু হওয়াতে অধিকাংশ শিক্ষার্থী ঢাকামুখী হয়েছে। অন্য দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯৫% শিক্ষার্থী টিউশনি করিয়ে তাদের শিক্ষা খরচসহ পরিবারের ব্যয়ভার বহন করে। সেই তাগিদে তারাও ঢাকায় অবস্থান করে আসছে। এছাড়া সশরীরে পরীক্ষা হওয়ার কথা থাকায় বেশির ভাগ শিক্ষার্থী ঢাকায় আগে থেকে মেস বাসা ভাড়া করে। কেননা অনাবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় শিক্ষার্থীরা সর্বদা আবাসস্থল নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকে।

সাম্প্রতিক কঠোর শাট ডাউন অবস্থায় গ্রামে যাওয়ার পথ সম্পূর্ণ রুদ্ধ। পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে শিক্ষার্থীরা বাড়ি যেতে উদগ্রীব হয়ে আছে। এ বিষয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি করে আসছে। কেননা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের  পৌঁছে দেওয়ার ব্যবস্থা করলেও এই ক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন পুরোপুরি নিরব ভূমিকা পালন করছে।

বিজ্ঞপ্তিতে ছাত্র অধিকার পরিষদ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছে শিক্ষার্থীদের  বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস দিয়ে বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার জন্য।

Explore More Districts