বিধিনিষেধ শিথিলের ব্যাপারে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

source_logo
Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

করোনাভাইরাস মহামারি এখনো শেষ হয়নি। তাই যে সব দেশ তড়িঘড়ি করে বিধিনিষেধ শিথিলের পথে হাঁটছে তাদের চড়া মূল্য দিতে হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (০৫ জুলাই) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক মাইক রায়ান এই হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, সারাবিশ্বেই ফের করোনা রোগী বাড়ছে। এখনো আমেরিকা মহাদেশের দেশগুলোতে প্রতিদিন দশ লাখের বেশি রোগী শনাক্ত হচ্ছে। ইউরোপেও প্রতিদিন শনাক্ত হচ্ছে পাঁচ লাখ। এই ভাইরাসের তাণ্ডব এখনো শেষ হয়নি।

গত সপ্তাহে ডব্লিউএইচওর আফ্রিকা অঞ্চলের পরিচালক সতর্ক করে বলেছেন, যে হারে গোটা মহাদেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হয়েছে, এর আগে এমনটা আর কখনো দেখা যায়নি।

গত বৃহস্পতিবারের ওই ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র আফ্রিকা প্রধান ডা. মাতশিদিসো মোয়েতি বলেন, প্রতি তিন সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা তিন গুণ হচ্ছে। অথচ করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত তিন গুণ হতে সময় লেগেছে চার সপ্তাহ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাশিয়ায় করোনায় দৈনিক মৃত্যু নতুন রেকর্ড গড়েছে। এদিন সেখানে অন্তত ৭৩৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। গত মাসের তুলনায় দেশটিতে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যাও দ্বিগুণের বেশি। গত জুনে রাশিয়ায় দৈনিক নয় হাজারের মতো মানুষ করোনা পজিটিভ শনাক্ত হলেও চলতি সপ্তাহে তা ২৩ হাজার ছাড়িয়ে গেছে।

ভারতে ধরা পড়া ডেল্টা ভ্যারিয়েন্টের ভয়াবহ বিস্তারের মধ্যেই নতুন করে এই হুঁশিয়ারি দিল ডব্লিউএইচও। করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ইতিমধ্যে ১০০-এর বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, অতিসংক্রামক এই ধরনটির প্রকোপ ঠেকাতে হলে কোভিড সংক্রান্ত বিধিনিষেধগুলো মেনে চলার পাশাপাশি দেশের ৮০ শতাংশ মানুষকে করোনার টিকা দিতে হবে। কিন্তু বিশ্বজুড়ে টিকার সংকট দেখা দেওয়ায় গতি কমেছে টিকাদান কর্মসূচির।

Explore More Districts