পদ্মায় পানি বৃদ্ধি : দৌলতদিয়ায় দু’টি ফেরিঘাটের র‍্যাম ডুবে যানবাহন পারাপার বন্ধ –

Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

শামীম শেখ, রাজবাড়ী বার্তা ডট কম :

পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়ে দৌলতদিয়ার ৩ ও ৭ নং ফেরিঘাটের র‍্যাম ডুবে গেছে। এতে করে ওই ঘাট দুটি দিয়ে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। গোয়ালন্দ পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার ইদ্রিস আলী মোল্লা জানান, পদ্মা নদীতে হঠাৎ করে প্রচুর পানি বৃদ্ধি পেয়েছে।মঙ্গলবার সকাল ৬ টা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় পদ্মা নদীর গোয়ালন্দ পয়েন্টে ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।অথচ সোমবার এ বৃদ্ধির পরিমান ছিল মাত্র ১ সেন্টিমিটার। বর্তমানে পানির লেভের ৭’৯০ মিটার।এখানে বিপদ সীমার লেভেল ৮’৬৫ মিটার। এদিকে পদ্মা নদীতে প্রচন্ড পানি বৃদ্ধির কারনে দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া -পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া ঘাটের ৩ ও ৭ নং ঘাটের পন্টুনের র‍্যাম ডুবে গেছে। এতে করে ওই ঘাট দুটি দিয়ে যানবাহন পারাপার বন্ধ হয়ে গেছে। এছাড়া নদীতে সৃষ্টি হয়েছে তীব্র স্রোতের।স্রোতের কারনে ফেরি চলাচলও কিছুটা ব্যাহত হচ্ছে বলে ফেরি মাষ্টাররা জানান।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যাবস্হাপক মোঃ শিহাব উদ্দিন জানান, পদ্মায় পানি বেড়ে গিয়ে সোমবার ৩ ও ৭ নং ফেরিঘাটের র‍্যাম ডুবে যায় । ফলে ঝুঁকি এড়াতে ঘাট দুটি দিয়ে যানবাহন ওঠানামা বন্ধ রাখা হয়েছে। এখানকার ১ ও ২ নং ঘাট দুটিও দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে আছে। ৭ টি ঘাটের মধ্যে বর্তমানে চালু রয়েছে ৪, ৫ ও ৬ নং ঘাট তিনটি। তবে মাত্র তিনটি ঘাট চালু থাকলেও লকডাউন জনিত কারণে যানবাহনের সংখ্যা কম থাকায় খুব একটা বেগ পেতে হচ্ছে না।তবে ঘাটগুলো দ্রুত চালু হওয়া দরকার। এদিকে কয়েকজন যানবাহন চালক ও ঘাট সংশ্লিষ্টরা জানান, দৌলতদিয়ার ৩ নং ঘাটে প্রচন্ড স্রোত লাগে বলে সেখানে অনেক ফেরিই ভিড়তে পারে না।সে জন্য ওখানকার রো রো (বড়) পন্টুনটি সরিয়ে সবচেয়ে নিরাপদ ৭ নং ঘাটে নেয়া হলে এবং ৭ নং ঘাটের ইউটিলিটি (ছোট) পন্টুনটি সরিয়ে ৩ নং ঘাটে স্হানান্তর করা হলে যাত্রী ও যানবাহন পারাবারে অধিক কার্যকর হতো।

বিআইডব্লিউটিসি’র সহকারী মহা-ব্যবস্থাপক (মেরিন) আঃ সাত্তার মিয়া জানান, দৌলতদিয়ায় ডুবে যাওয়া ঘাটের র‍্যাম দুটি লো-ওয়াটার লেভেলে ছিল। ওগুলো তুলে মিড-ওয়াটার লেভেলে নেয়ার কাজ শুরু হয়েছে। আরো দুই/তিনদিন সময় লাগতে পারে। তিনি আরো জানান, গত বছরের সেপ্টেম্বর মাসে নদী ভাঙ্গনের কবলে পড়ে বন্ধ হয়ে যাওয়া দৌলতদিয়ার ৬ নং ঘাটটি গত রোববার নতুন করে চালু করা হয়েছে।এছাড়া ৫ নং ঘাটের ক্ষতিগ্রস্ত র‍্যাম পাল্টে সোমবার সেখানে নতুন একটি র‍্যাম স্হাপন করা হয়েছে। প্রসঙ্গত, গত ২৬ জুন “ভাঙা র‍্যাম দিয়ে ঝুঁকিপূর্ন যানবাহন পারাপার ” শিরোনামে যুগান্তর অনলাইনে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।পরে বিষয়টি নিয়ে ঘাট কতৃপক্ষ তৎপর হয়ে ওঠে।

ফেসবুক থেকে এ ভিডিওটি দেখা না গেলে TV Rajbari ( https://www.youtube.com/channel/UCuDGuIdq78amgxb4yhEJ55w ) লিখে ইউটিউবে সার্চ দিলেও দেখা যাবে।

(Visited 23 times, 23 visits today)

Explore More Districts