টেস্ট ক্রিকেট নিয়ে দূরদর্শী পরিকল্পনা বিসিবির

source_logo
Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

টেস্ট ক্রিকেট নিয়ে দূরদর্শী পরিকল্পনা বিসিবির

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পদচারণার দুই দশক পেরিয়ে গেলেও ক্রিকেটের এই আদি সংস্করণ এখনও যেন টাইগারদের জন্য এক গোলকধাঁধা। সদ্য সমাপ্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার একেবারে তলানিতে থেকে আসর শেষ করেছে টাইগাররা। তবে এবার লাল বলের ক্রিকেটে ঘুড়ে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

টেস্ট ক্রিকেট নিয়ে দূরদর্শী পরিকল্পনা বিসিবির

আগামী দুই বছরের মধ্যে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ যেন ভালো অবস্থানে যেতে পারে সেই লক্ষ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) নতুন এক পরিকল্পনা জমা দিতে যাচ্ছে নান্নুর নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল। নান্নুর বিশ্বাস, তাদের পরিকল্পনা মত এগিয়ে যেতে পারলে লাল বলের ক্রিকেটে ভালো করবে বাংলাদেশ।

Also Read – ছিটকে গেলেন অধিনায়কসহ জিম্বাবুয়ের ‘২’ ক্রিকেটার

গণমাধ্যমের মুখোমুখি হয়ে এই বিষয়ে নান্নু বলেন, ‘আমরা লঙ্গার ভার্শন নিয়ে একটা চিন্তা-ভাবনা, প্ল্যান করেছি। এই সেপ্টেম্বর থেকে… কোভিডটা যদি একটু নরমাল হয় তাহলে আগামী সিজন থেকে ভালো একটা শুরু করতে চাই। লঙ্গার ভার্শনটাকে এমনভাবে সাজাতে চাই যেটা আগামী দুই বছরের মধ্যে টেস্টটা ভালো অবস্থানে যাবে। আমাদের সিলেক্টর প্যানেল থেকে এতদিনের অভিজ্ঞতা নিয়ে প্রপোজাল দিয়েছি। ওভাবে আগাতে পারলে, রেড বল ক্রিকেটটাকে ভালো অবস্থানে নিতে পারব। এটা আমরা দিচ্ছি, কয়েকদিনের মধ্যে বোর্ডে জমা দেবো।’

টাইগারদের প্রধান নির্বাচক মনে করছেন, টেস্টে ভালো করতে হলে ভিত্তিটা শক্তিশালী করতে হবে। তাই
অনূর্ধ্ব-২৩ বিভাগীয় দলগুলোর জন্য টেস্ট বাধ্যতামূলক করে অধিক সংখ্যক খেলোয়াড়কে টেস্ট ক্রিকেটের সঙ্গে যুক্ত করার পক্ষে মত দেন তিনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ৭টি ম্যাচ খেলে মাত্র একটিতে ড্র করতে পেরেছে মমিনুলরা। আসরে অংশ নেওয়া নয় দলের মধ্যে বাংলাদেশের অবস্থান সবার শেষে। নান্নু মনে করেন, দেশের লঙ্গার ভার্শন ক্রিকেট শক্তিশালী না হলে টেস্ট চ্যম্পিয়নশিপে ভালো করা সম্ভব নয়। এছাড়া তিনি আশাবাদী, টেস্ট ক্রিকেটে ভালো করতে পারলে অন্য ফরম্যাটগুলোতেও ভালো করবে টাইগাররা।

‘আপনি যেকোনো দেশের লঙ্গার ভার্শনে ক্রিকেটের ফরম্যাটে যদি স্ট্রং না হয়। তাহলে তো আপনি চ্যাম্পিয়নশিপে যেতে পারবেন না। আপনি নম্বর অফ প্লেয়ার বেশি থাকতে হবে…। সবদিক দিয়ে স্টাবলিশ হতে হবে। এই জায়গায় আমাদের আরেকটু নজর দিতে হবে। এটাকে ভালো জায়গায় স্টাবলিশ করতে পারলে বাকি ফরম্যাটগুলোও ভালো হবে।’

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

Explore More Districts