চাঁদপুরে বিনামূল্যে অক্সিজেন নিয়ে রোগীদের সেবায় ছুটছেন স্বেচ্ছাসেবী সংগঠন

source_logo
Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

মহামারী করোনা ভাইরাস দুর্যোগের প্রথম থেকে শুরু করে ২য় ধাপেও বিনামূল্যে অক্সিজেন নিয়ে রোগীদের সেবায় ছুটছেন
সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। শুধু অক্সিজেন সেবাই নয় এর পাশাপাশি খাদ্য সামগ্রী, ঈদ উপহারসহ বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে এই স্বেচ্ছাসেবী সংগঠনটি।

কোন কিছু পাওয়ার আশা না করেই মৃত্যুপথ যাত্রী কিংবা অক্সিজেন সংকটাপন্ন রোগীদেরকে নীরবেই সেবা প্রদান করছেন এই সেচ্ছাসেবী সামাজিক সংগঠনটি।

যেখানে অক্সিজেনের জন্য রোগীদের হাহাকার, রোগীর স্বজনদের আত্মচিৎকার, সেখানেই অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটছেন সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সদস্যরা।

জানা যায়, গত ১৩ এপ্রিল রাজধানী ঢাকাতে নিজেদের অর্থায়নে ৪টি সিলিন্ডার ক্রয়ের মাধ্যমে সংগঠনটি অক্সিজেন সিলিন্ডার সেবা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন।

তারপর থেকেই সোশ্যাল মিডিয়ার কল্যাণে অক্সিজেন সিলিন্ডার সেবার জন্য পরিচালিত হট লাইনে অক্সিজেনের জন্য প্রচুর ফোন আসতে শুরু করে। সংগঠনটি ক্ষুদ্র পরিসরে তাদের সেবা অব্যাহত রেখেছেন। প্রথমে ৪টি সিলিন্ডার দিয়ে এর কার্যক্রম শুরু করলে ও বর্তমানে সংগঠনটির সিলিন্ডার ১০ টির অধিক ছাড়িয়েছে।

অক্সিজেন

সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন

মহামারী করোনার ভয়াবহতায় হাসপাতাল গুলোতে যখন অক্সিজেনের সংকট এবং অন্যান্য রোগীদের অক্সিজেন খুব বেশি প্রয়োজন তখনই স্বজনদের আহাজারী এবং মানবতার ডাকে সাড়া দিয়ে অক্সিজেন সিলিন্ডার নিয়ে তাদের পাশে গিয়ে দাঁড়াছেন এই সেচ্ছাসেবী সংগঠনটি।

সংগঠনটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে তার যাত্রা শুরু করে।বর্তমানে সংগঠনটির কার্যক্রম পাঁচটি জেলায় চলমান রয়েছে। চাঁদপুরে এর দায়িত্বে রয়েছেন সংগঠনের সভাপতি মোঃ কামরুল হাসান বাবুসহ অন্যান্যরা

অক্সিজেন সেবা ছাড়াও এই সেচ্ছাসেবী সংগঠনটি বিগত বছরগুলোতে পাঁচ শতাধিক পরিবারের মাঝে “শীতবস্ত্র বিতরণের পাশাপাশি” দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদেরকে শিক্ষা সামগ্রী বিতরণ, অসহায়,সুবিধাবঞ্চিত মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ,শারীরিকভাবে অক্ষম মানুষদের মাঝে হুইল চেয়ার বিতরণ, চিকিৎসা নিতে অক্ষম মানুষদের জন্য চিকিৎসা সহায়তা কার্যক্রম, প্রতিটি ঈদে সবার সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করার নিমিত্তে ঈদ সামগ্রী বিতরণ,পরিবেশ রক্ষায় বৃক্ষরোপনের পাশাপাশি পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, বিভিন্ন মাদরাসায় এতিম শিশুদেরকে ইফতার করানোসহ পবিত্র কোরআন মাজিদ বিতরণ,করোনাকালীন সময়ে করোনার প্রকোপ মোকাবেলায় জনসচেতনতা কার্যক্রমের পাশাপাশি বিনামূল্যে মাস্ক বিতরণসহ নিম্নমধ্যবিত্ত শতাধিক পরিবারের মাঝে আর্থিক অনুদানসহ খাদ্য সামগ্রী বিতরণ করে আসছে।

এছাড়া বিভিন্ন দূর্যোগকালীন সময়ে সংগঠনটি দায়িত্বশীল ভূমিকা পালনের পাশাপাশি সারাবছর বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম চলমান রয়েছে।

বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবার জন্য হটলাইনঃ
০১৯২০৯৪৭১৭১ (ঢাকা)
০১৮১৮৩৬৬৫২২ (চাঁদপুর)
০১৬২৮৯৬৪১২৭ ( নারায়নগঞ্জ)

প্রতিবেদক:কবির হোসেন মিজি, ৬ জুলাই ২০২১

Explore More Districts