‘কান’ এ সবার আগে দেশের ‘রেহানা মরিয়ম নূর’

source_logo
Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

২ জুলাই, ২০২১ | ১:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘কান’ এ সবার আগে দেশের ‘রেহানা মরিয়ম নূর’

কান ফেস্টিভ্যাল। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসব। ফ্রান্সের কান শহরে প্রতি বছর জমকালো আয়োজনে এই উৎসব অনুষ্ঠিত হয়। এবার কানের ৭৪তম আসর অনুষ্ঠিত হচ্ছে। আর এই আসরেই প্রথমবারের মতো কোনো বাংলাদেশী চলচ্চিত্র অফিসিয়াল সিলেকশন বিভাগ ‘আঁ সার্তে রিগা’য় স্থান করে নিয়েছে।
সিনেমাটির নাম ‘রেহানা মরিয়ম নূর’। এটি নির্মাণ করেছেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ এবং এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।
বৃহস্পতিবার (১ জুলাই) কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ কোন সিনেমা কখন দেখানো হবে সেই সময়সূচি প্রকাশ করেছে। তাতে দেখা যায়, ‘আঁ সার্তে রিগা’ বিভাগে সবার আগে প্রদর্শিত হবে বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’।
আগামী ৭ জুলাই সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) প্রিমিয়ার হবে এই সিনেমার। এটি প্রদর্শিত হবে কানের পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে। প্রিমিয়ারে উপস্থিত থাকবেন ‘রেহানা মরিয়ম নূর’-এর পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ, অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, চিত্রগ্রাহক তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল, শব্দ প্রকৌশলী শৈব তালুকদার, কালারিস্ট চিন্ময় রয় এবং নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু। কয়েক দিন আগেই তারা ফ্রান্সে পৌঁছেছেন। বর্তমানে তারা প্যারিসে কোয়ারেন্টিন অবস্থায় আছেন।
জানা গেছে, প্রদর্শনী শুরু হওয়ার আগে সাল দুবুসি সিনেমা হলের মঞ্চে উঠবেন নির্মাতা ও কলাকুশলীরা। তাদের পেছনে জ্বলজ্বল করবে ‘রেহানা মরিয়ম নূর’ এবং বাংলাদেশের নাম।
প্রথম প্রদর্শনীর পর আগামী ৮ জুলাই স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় আবারও ‘রেহানা মরিয়ম নূর’ দেখানো হবে। একই দিন সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) কান শহরের মাল্টিপ্লেক্স সিনেয়ুম অরা’য় প্রদর্শিত হবে সাদ-বাঁধনের সিনেমাটি।

উল্লেখ্য, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপককে ঘিরে। যিনি পরিবার ও কর্মস্থল সামলাতে গিয়ে বেশ জটিল জীবনযাপন করেন।
সিনেমাটির দৈর্ঘ্য ১ ঘণ্টা ৪৭ মিনিট। এতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি ও অভ্রদিত চৌধুরী প্রমুখ। সিনেমাটি নির্মিত হয়েছে সিঙ্গাপুরের পোটোকল ও বাংলাদেশের মেট্রো ভিডিওর ব্যানারে। প্রযোজনা করেছে বাংলাদেশের সেন্সমেকারস ও ফ্রান্সের জিরেল প্রোডাকশন।
এটিই বাংলাদেশের ইতিহাসে প্রথম সিনেমা, যেটি কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হয়েছে। এখন দেখার পালা, পুরস্কার জয়ের মাধ্যমে ‘রেহানা মরিয়ম নূর’ নতুন আরেকটি ইতিহাসের সৃষ্টি করতে পারে কিনা।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

The Post Viewed By: 45 People

Explore More Districts