আল্লাহর অসন্তুষ্টি থেকে রক্ষা পেতে করণীয়

Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

বিশ্বময় মহামারি করোনাভাইরাসের কারণে আমরা সবাই এক অস্থিরতার মাঝে দিনাতিপাত করছি। কারো মনেই প্রশান্তি নেই, সবার মাছে বিরাজ করছে এক অজানা আতঙ্ক।

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২০১ জন। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা ধরা পড়ার পর থেকে এখন পর্যন্ত এটাই ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড। দেশে এখন পর্যন্ত ৯ লাখ ৭৭ হাজার ৫৬৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ১৫ হাজার ৫৯৩ জনের মৃত্যু হয়েছে। বুধবার (০৭ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বর্তমান পরিস্থিতিতে আমাদেরকে যেমন অনেক বেশি সচেতন হতে হবে এর পাশাপাশি সৃষ্টিকর্তার কাছে দোয়া করতে হবে।

সব অস্থিরতা ও বিষন্নতা থেকে মুক্তি পেতে আল্লাহর দরবারে বিনীতভাবে দোয়ার প্রতি আমাদের মনোনিবেশ করতে হবে। কেননা অশান্ত অস্থির ব্যক্তির ডাক কেবলমাত্র আল্লাহই শুনেন এবং তার অস্থিরতা তিনি দূর করেন।

আল্লাহতায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেন: ‘কে শোনে পেরেশান ও অশান্ত হৃদয় ব্যক্তির ডাক এবং কে তার মুসীবত দূর করে।’ (সুরা নমল: আয়াত ৬২)

অন্যত্রে আল্লাহ ইরশাদ করেন: ‘আর তোমাদের রব বলেন, তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা ফাতির: আয়াত ৬০)

অস্থিরতা থেকে মুক্তির জন্য আমরা এই দোয়াগুলো অধিকহারে পড়তে পারি-

হজরত আনাস (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো দুঃখ-কষ্ট বা চিন্তা ও অস্থিরতা পড়তেন তখন বলতেন- ‘ইয়া- হাইয়ু ইয়া- ক্বাইয়ূ-মু বিরাহমাতিকা আস্তাগিছ।’

অর্থ : ‘হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী! আপনার রহমতের মাধ্যমে আপনার নিকটে সাহায্য চাই।’ (তিরমিজি, মুসতাদরেকে হাকেম, মিশকাত)

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আমি এমন একটি দোয়া সম্পর্কে অবগত আছি, কোনো বিপদগ্রস্ত লোক তা পাঠ করলে আল্লাহ তাআলা তার সেই বিপদ দূর করে দেন। সেটি হচ্ছে আমার ভাই ইউনুস আলাইহিস সালামের দোয়া। দোয়াটি হলো  ‘লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জ্বলিমীন।’

অর্থ : ‘হে আল্লাহ! আপনি ছাড়া কোনো সত্য উপাস্য নেই, আমি আপনার পবিত্রতা বর্ণনা করছি। নিঃসন্দেহে আমি জালিমদের অন্তর্ভুক্ত।’ (তিরমিজি)

আমরা যদি আল্লাহতায়ালার অসন্তুষ্টি থেকে রক্ষা পেতে চাই তাহলে আমাদেরকে নেক কর্মের পাশাপাশি অনেক বেশি দোয়া করতে হবে। আমরা মহানবী (সা.)-এর এই দোয়াটি বেশি বেশি পাঠ করার চেষ্টা করব।

হজরত আব্দুল্লাহ ইবনে উমার (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি দোয়া হলো- ‘আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিন যাওয়ালি নিমাতিকা ওয়া তাহাওউলি আফিয়াতিকা ওয়া ফুজাআতি নিকমাতিকা ওয়া জামিই সাখাতিকা।’

অর্থাৎ হে আল্লাহ! আমি তোমার কাছে আশ্রয় চাই তোমার নিয়ামত শেষ হওয়া থেকে, তোমার নিরাপত্তার পরিবর্তন, তোমার আকস্মিক আজাব ও তোমার সমস্ত অসন্তুষ্টি থেকে। (মুসলিম)

হে দয়াময় প্রভু! তুমি আমাদের সকল অস্থিরতা দূর করে সকল বালামুসিবত থেকে রক্ষা কর, আমিন। 

লেখক: ইসলামী গবেষক ও কলামিস্ট, ই-মেইল- [email protected]

Explore More Districts