আমেরিকায় শুরু বাংলা উৎসব! ভার্চুয়াল রিয়েলিটিতে আসর জমাবে ‘NABC 2021’

Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

#কলকাতা : মার্কিন মুলুকে স্বাধীনতার সপ্তাহান্ত হাজির। ৪ জুলাই আলোর কুচকাওয়াজে ভরে যাবে আকাশ। আর ঠিক সেই সময় আমেরিকা (America) প্রবাসী বাঙালি মন মজে থাকবে এক অন্যরকম ‘কুচকাওয়াজে’। কারণ এই বিশেষ উইকেন্ডেই অনুষ্ঠিত হচ্ছে বঙ্গ সম্মেলন ২০২১ (North America Bengali Conference)। ৪১ তম বঙ্গ সম্মেলন (NABC Global 2021) যার পোশাকি নাম ‘গ্লোবাল কনফারেন্স ২০২১’। চলবে ২ থেকে ৪ জুলাই।

ইচ্ছে থাকলে উপায় হয়। ২০২০ থেকে ২০২১ এর এই লম্বা করোনা সফর বোধহয় বিশ্বের প্রতিটি মানুষকেই কোনও না কোনও ভাবে শিখিয়ে দিয়েছে এই বার্তাটুকু। আর সেই ইচ্ছেকে ভর করেই কখনও ঘরে ফেরা পরিযায়ী হেঁটেছেন মাইলের পর মাইল। কখনও আবার শুধুমাত্র করোনা রোগীর মুখে হাসি দেখতেই পিপিই কিট পরে মনিপুরী লোকগানের সঙ্গে নেচেছেন হাসপাতালের ক্লান্ত নার্স। তিনদিনের ‘নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স’ (NABC Global 2021) যেন সেই ইচ্ছেপূরণেরই আরেক গল্প। এবার ভারচুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্মে হচ্ছে এন এ বি সি গ্লোবাল ২০২১।

ভার্চুয়াল পর্দায় কলকাতার শিল্পীরাও Photo : NABC ভার্চুয়াল পর্দায় কলকাতার শিল্পীরাও
Photo : NABC

প্রতিবছরই মার্কিন মাটিতে চাঁদের হাট বসে এই বিশ্ব বঙ্গ সম্মেলনকে ঘিরে। কিন্তু গত বছর থেকেই ছবিটা একটু বদলেছে। হাট বসছে ঠিকই, কিন্তু ল্যাপটপ, ডেস্কটপ, স্মার্ট টিভি অথবা মুঠোফোনের পরিসরে। পরিসর ছোট হলেও তার ব্যাপ্তি কিন্তু পৌঁছে যাচ্ছে বহুদূর। ভৌগোলিক সীমারেখা টপকে যোজন দূরের বাঙালি আত্মাকে ছুঁয়ে যাচ্ছে এই ‘গ্লোবাল’ কনফারেন্স।

সশরীরে হাজির হওয়ার উপায় নেই। তাই গত এক বছরের পরিশ্রমে তৈরি হয়েছে ভারচুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্ম। https://nabcglobal.org/ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করুন, ক্লিক করুন আর ঘুরে বেড়ান এক্সপো জোন থেকে নানা অডিটোরিয়ামে। থ্রিডি ফরম্যাটের অডিটোরিয়ামের এক ঘর থেকে অন্য ঘরে যেতে যেতে কোথাও যেন মিলেমিশে যাবে ভার্চুয়াল ও রিয়েলিটি।

এই বিপুল কর্মযজ্ঞ সামলেছেন যাঁরা, তাঁরা এক একজন থাকেন আমেরিকার এক এক প্রান্তে। গত কয়েকমাস ধরে তাঁদেরই যোগাযোগ রাখতে হয়েছে, ভারতের শিল্পী থেকে প্রযুক্তি সংস্থা সকলের সঙ্গে। প্রযুক্তি নির্ভর এই প্রযোজনায় কোনও ফাঁক যাতে না থাকে তার দিকে সতর্ক দৃষ্টি রয়েছে স্বেচ্ছাসেবকদের সকলের। নিজেদের কাজ, কোভিড, ব্যক্তিগত জীবনের পাশাপাশি এঁরাই গড়ে তুলেছেন এই বিনোদন মাধ্যম।

কথা হচ্ছিল NABC 2021 -এর স্বেচ্ছাসেবকদের মধ্যে অন্যতম কোহিনূর করের সঙ্গে। ফিনিক্স আরিজোনার বাসিন্দা কোহিনূরের কথায় কিছুটা আভাস পাওয়া গেল এই কর্মযজ্ঞের। জানা গেল, এর উদ্যোগের পেছনে থাকা মহৎ উদ্দেশ্যেরও। ডোনেশন ও রেজিস্ট্রেশনের মাধ্যমে যে অর্থ উঠে আসবে তার থেকে প্রোডাকশন ও শিল্পীদের সাম্মানিক বাবদ দেয় অর্থ ছাড়া গোটাটাই তুলে দেওয়া হবে কলকাতার দুটি স্বেচ্ছাসেবী সংস্থার হাতে। করোনা কালে দুর্দশাগ্রস্থ বাংলার মানুষের এভাবে পাশে থাকবে NABC।

থাকছেন উষা উত্থুপ Photo : NABC থাকছেন উষা উত্থুপ
Photo : NABC

প্রায় চল্লিশ ঘণ্টার অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ নস্টালজিয়া-মাখা অমিত কুমার সন্ধ্যা। থাকছেন উষা উথ্থুপ, শ্রীকান্ত আচার্য্য, শুভমিতা, রাঘব, উজ্জ্বয়িনী-সহ বাংলার একদল শিল্পী ও কলাকুশলীরা। সারেগামাপা খ্যাত নবীন শিল্পীরাও থাকছেন গান নিয়ে। নানা রঙে অনুষ্ঠান সাজানোর দায়িত্বে রয়েছেন বঙ্গ সম্মেলনের পরিচিত মুখ বাংলা পডকাস্টের পিয়া রায়। কলকাতার স্টুডিওতে বসে বঙ্গ সম্মেলন সঞ্চালনা করেছেন বিপ্লব গাঙ্গুলি, সঙ্গে অন্তরা দাশ। পর্দায় কখনও ভেসে উঠবে শান্তিনিকেতনের লাল মাটির রাস্তা তো কখনও সানফ্রান্সিসকোর বাঙালি অনুষ্ঠানের ঝলক। আর প্রতিদিনই থাকছে চলচ্চিত্রের প্রদর্শনী! আর এভাবেই আগামী কয়েকদিন বাংলা আর বাঙালিয়ানায় জারিত হবে গোটা বিশ্বের বাঙালি মন।

Explore More Districts