আবারও শুরু হচ্ছে গণটিকাদান নিবন্ধন

source_logo
Share on facebook
Share on twitter
Share on email
Share on whatsapp

টিকা নিবন্ধনের ওয়েবসাইট https://surokkha.gov.bd

করোনাভাইরাস প্রতিরোধী গণটিকা কার্যক্রম আবারও শুরু করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। দুই মাসেরও বেশি সময় পর পুনরায় টিকার নিবন্ধন অ্যাপ চালু করতে যাচ্ছে সরকার।

টিকা পেতে আগ্রহীদের নিবন্ধনের জন্য এরই মধ্যে ‘সুরক্ষা’ নামে অ্যাপটি চালু করা হয়েছে। তবে বুধবার (৭ জুলাই) অফিসিয়ালি ঘোষণা করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

গত শুক্রবার ও শনিবার চীন ও যুক্তরাষ্ট্র থেকে ৪৫ লাখ ডোজ টিকা এসেছে। এর মধ্যে আছে চীনের সিনোফার্মের বিবিআইবিপি-করভি ও যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা। এছাড়াও উপহার হিসেবে দুই দফায় বাংলাদেশকে ১১ লাখ টিকা দিয়েছে চীন। ফাইজারের টিকাও এসেছে লক্ষাধিক ডোজ। এর পরিপ্রেক্ষিতেই আবারও গণটিকা প্রদানের সিদ্ধান্ত নিলো সরকার।

এবার টিকাদানে পরিসরও বাড়াচ্ছে সরকার। বয়সের সীমা কমিয়ে করা হয়েছে ৩৫ বছর। এর আগে টিকা গ্রহীতার বয়সের সীমা ৪০ বছর নির্ধারণ করেছিল সরকার।

করোনা প্রতিরোধী টিকা প্রদানে এবার যাদের অগ্রাধিকার দেয়া হবে ২২টি ক্যাটাগরিতে। তারা হলেন, করোনা মোকাবিলায় সামনের সারির যোদ্ধা, নির্বাচিত প্রতিনিধি, সিটি কর্পোরেশন ও পৌরসভার কর্মকর্তারা, সকল ধর্মের ধর্মীয় প্রতিনিধি, মৃতদেহ সংস্কার কাজে নিয়োজিত কর্মীরা, বিদ্যুৎ, গ্যাস, পানি, নিষ্কাশন ও ফায়ার সার্ভিসের প্রথম সারির কর্মকর্তারা, রেল স্টেশন, বিমানবন্দর নৌ-বন্দর, স্থল বন্দরের কর্মচারীরা, সামরিকবাহিনীর সদস্যরা, জেলা-উপজেলায় জরুরি কাজে নিয়োজিত সরকারি কর্মচারী, ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা, জাতীয় দলের খেলোয়াড়, চিকিৎসা সংশ্লিষ্ট বিভাগের ছাত্র-ছাত্রী, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ছাত্র-ছাত্রী, গণমাধ্যমকর্মী, স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী, অনুমোদিত সরকারি-বেসরকারি স্বাস্থ্য ও পরিবার কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত অপরিহার্য কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

টিকার নিবন্ধন করতে হলে স্মার্ট ফোনে ইন্টারনেট সংযুক্ত করে ‘সুরক্ষা’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। পাশাপাশি https://surokkha.gov.bd/ এই ওয়েবসাইটেও নিবন্ধন করা যাবে। নিবন্ধনের সময় ফোন ও জাতীয় পরিচয়পত্রের নম্বর, নাম, জন্মতারিখের পাশাপাশি কোনো শারীরিক জটিলতা আছে কি না, পেশা এসব তথ্য প্রদান করতে হবে।

উল্লেখ্য, টিকা সংকটের কারণে গত ৫ মে নিবন্ধন কার্যক্রম বন্ধ করে দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

Explore More Districts